বর্ষায় সবজি ডায়েট

০৮ জুলাই ২০১৯, ২০:৪৭ পিএম

পড়তে লাগবে ৩ মিনিট

বর্ষায় সবজি ডায়েট

ফিচার ডেস্ক

বৃষ্টির হাত ধরে বর্ষাকাল চলে এলেও গরমের তেজ কমেনি এতটুকুও। তাই মাঝেমধ্যেই মেঘ কালো করে ঝুপ করে ঝরনার মতো বৃষ্টি নেমে জানান দিচ্ছে, আমি এসেছি। ছাতা, বর্ষাতি, পানিরোধক জুতা আর ব্যাগের সঙ্গে সঙ্গে চটজলদি সাজ, সেটাও হওয়া চাই পানিরোধক। কিন্তু এত কিছু করেও স্বস্তি মেলার নামটি নেই। হঠাৎ জ্বর, ডায়রিয়া, পেটব্যথা, ত্বকের নানান সমস্যা হতে পারে যে কারোর। যাঁরা ডায়েট করেন তাঁদের মধ্যে অনেকেই চিন্তা করেন কী খেলে সুস্থ থাকা যাবে, পুষ্টির ঘাটতিই–বা কীভাবে পূরণ হবে। কোনটা খাব আর কোনটা খাব না। করলা, কাঁকরোল, পটোল, চিচিঙ্গা, ঝিঙা ইত্যাদি বর্ষার সবজিতে বাজার সয়লাব এখন। পুষ্টিগুণে ভরপুর এসব সবজি খাবারের তালিকায় রেখে ডায়েট পরিকল্পনা করবেন বলে ভাবছেন যাঁরা, তাঁদের জন্য বর্ষার সবজির পুষ্টিগুণ জানাচ্ছেন পুষ্টিবিদ জয়তী মুখার্জী। 

উপকারী বর্ষার সবজিকে মজা করে রান্না করে খেলেই শুধু চলবে না, মেনে চলতে হবে কিছু নিয়ম।

1. রান্নার সব সবজি ২-৩ বার পানি দিয়ে ভালোভাবে ধুয়ে নিতে হবে, যাতে কোনো রাসায়নিক উপাদান না থাকে।

2. যেভাবেই রান্না করা হোক না কেন, অবশ্যই ঢাকনা দিয়ে ঢেকে রান্না করতে হবে।

3. কম তেলে রান্না করলে সেটি স্বাস্থ্যকর হবে।

4. রান্নার সেদ্ধ করা পানি ফেলে দেওয়া যাবে না। তাতে ভিটামিন, মিনারেল সব চলে যাবে।

করলা

তেতো স্বাদের কারণে অনেকের খেতে ভালো না লাগলেও করলায় রয়েছে অনেক উপকারিতা। করলা খেলে কোষ্ঠকাঠিন্য দূর হয়। এটি ভিটামিন সির একটি ভালো উৎস, যা রোগপ্রতিরোধের ক্ষমতা বাড়াতে সাহায্য করে। তা ছাড়া এর রয়েছে অ্যান্টিভাইরাল গুণ, যা ভাইরাল ইনফেকশন প্রতিহত করে। জ্বর বা অন্য কারণে অরুচি হলে রুচিবর্ধক সবজি করলা রাখা যাবে খাদ্যতালিকায়। 

কাঁকরোল

এ সময়ের আরও একটি অনন্য সবজি হলো কাঁকরোল যাতে অনেক উপকারী উপাদান রয়েছে। খনিজ ও আঁশে ভরপুর, যা হজম ক্ষমতাকে ভালো রাখে ও সংক্রমণকে দূরে রাখে। বিষণ্নতা দূর করার অনন্য উপাদান আছে এতে। মানসিক চাপ কমিয়ে বয়স বৃদ্ধির প্রক্রিয়াকে ধীরগতির করতে সাহায্য করে কাঁকরোল। 

পটোল

বিশেষ গুণে গুণান্বিত পটোল বর্ষার সবজিতালিকার একটি বড় উপহার। এ সময় হাঁচি, কাশি, সর্দি, জ্বর, মাথাব্যথা ইত্যাদির প্রকোপ বেশি থাকে। এটি খেলে এসব আপনাকে দূরে রাখবে। এটি অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন এ ও সি–তে ভরপুর, যা রোগপ্রতিরোধ ক্ষমতাকে আরও মজবুত করে। কম ক্যালরি থাকায় অনায়াসেই রাখা যেতে পারে খাবারের তালিকায়।

চালকুমড়া

বর্ষাকালের একটি সুস্বাদু ও স্বাস্থ্যকর সবজি হচ্ছে চালকুমড়া। এর অসংখ্য গুণের ভেতর রয়েছে অ্যান্টি–ইনফ্লেমেটরি এজেন্ট, যা পেট ফাঁপা, বদহজম, এসিডিটি, বুক জ্বালাপোড়া ইত্যাদি প্রতিরোধ করে। এই সবজি আঁশে সমৃদ্ধ খাবার হওয়ায় চালকুমড়া কোষ্ঠকাঠিন্য দূর করে। ওজন ও মেদ কমাতে সাহায্য করে।