৮৮ রানে হারল বাংলাদেশ

০৫ মে ২০১৯, ২০:৪৭ পিএম

পড়তে লাগবে ৩ মিনিট

৮৮ রানে হারল বাংলাদেশ

বোলিংয়ের পর ব্যাটিংয়েও সাকিবই যা একটু লড়াই করলেন।

স্পোর্টস ডেস্ক

কঠিন লক্ষ্য কঠিনই রইল। জিততে হলে করতে হতো ৩০৮ রান।এবারের বিশ্বকাপে এমন লক্ষ্য নিয়মিতই তাড়া করতে হবে দলগুলোকে। দেশ ছাড়ার আগে মুশফিকুর রহিমও বলেছেন, সাড়ে তিন শ রান তাড়া করার অনুশীলন করছে দল। অনুশীলনের ফল অন্তত প্রস্তুতি ম্যাচে মিলল না। আয়ারল্যান্ড উলভস বা ‘এ’ দলের বিপক্ষেই ২১৯ রানে গুটিয়ে গেছে বাংলাদেশ। সফরের প্রথম ম্যাচের ঢাল দিয়েও আয়ারল্যান্ডের দ্বিতীয় দলের কাছে ৮৮ রানের পরাজয় মেনে নেওয়া কঠিন।

প্রস্তুতি ম্যাচে জয় পরাজয় গুরুত্বপূর্ণ নয়। দলের পরিস্থিতি বুঝে নেওয়াই মূল লক্ষ্য। বোলিং বিভাগে সে পরীক্ষা নিরীক্ষাই চালানো হয়েছে। তাসকিন আহমেদ ও ফরহাদ রেজা পূর্ণ দশ ওভার বল করেছেন। সাব্বির রহমান করেছেন ৫ ওভার। ব্যাটিংয়ে অবশ্য বাংলাদেশ কোনো পরীক্ষা নিরীক্ষা করেনি। একটি আন্তর্জাতিক ম্যাচে যে ব্যাটিং লাইনআপ নামানো হয়, সেটাই নেমেছে। ইনিংসের শুরুতে তামিম ও লিটন। সাকিব, মুশফিক, মিঠুন, মাহমুদউল্লাহ। এর পর সাব্বির, মিরাজের মতো অলরাউন্ডার। আজ আবার বাড়তি পাওনা ঘরোয়াতে রানবন্যা বইয়ে দেওয়া ফরহাদ রেজা! এমন লাইনআপও বাংলাদেশকে রানের বেশি এনে দিতে পারেনি।

বাংলাদেশ দলকে হতাশ করবে দল যেভাবে হুড়মুড় করে ভেঙে পড়েছে সে ধারাটা। প্রবল ঠান্ডার সঙ্গে দল মানিয়ে নিতে পারেনি ফিল্ডিংয়ের সময়। সেটা যে ব্যাটিংয়েও বজায় থাকবে সেটা কে জানত! উদ্বোধনী জুটিতে ৫৬ রান তোলার পর মনে হয়েছিল ঠিক পথেই এগোচ্ছে দল। কিন্তু স্কোরবোর্ডকে নড়ার সুযোগ না দিয়ে দুই ওপেনারই ফিরলেন। এরপর ২৬ রানের জুটি গড়ে মুশফিকও (১১) বিদায় নিয়েছেন। সাকিবের সঙ্গে মিঠুনের (১৩) সঙ্গ দানে এসেছে ১৫ রান। আক্রমণকেই মূল মন্ত্র মেনে পালটা জবাব দিচ্ছিলেন সাকিব। ৩০ ওভারের মধ্যে দেড় শ ছাড়িয়ে গিয়েছিল বাংলাদেশ।

এরপরই আবার ধাক্কা। ৪৩ বলে ৫৪ রান করে ফিরেছেন আজকের অধিনায়ক সাকিব। দুই বল পরেই শূন্য হাতে বিদায় সাব্বিরের। এর পর একে একে মিরাজ, মাহমুদউল্লাহরা বিদায় নিয়েছেন। দলও পরাজয় মেনে নিয়েছে ৭ ওভার হাতে রেখেই!