বিশ্বকাপকে অনন্য এক রেকর্ড উপহার দিলেন সাকিব

২৫ জুন ২০১৯, ০০:২৫ এএম

পড়তে লাগবে ৩ মিনিট

বিশ্বকাপকে অনন্য এক রেকর্ড উপহার দিলেন সাকিব

আফগানিস্তানের বিপক্ষে ব্যাটে-বলে দ্যুতি ছড়িয়েছেন সাকিব আল হাসান।

স্পোর্টস ডেস্ক

ব্যাট হাতে দরকার ছিল ৩৫ রান, আর বল হাতে ২ উইকেট। আফগানিস্তানের বিপক্ষে ম্যাচে দুটোই পেয়ে গেছেন সাকিব আল হাসান। আর এতেই অনন্য এক রেকর্ডের মালিক হয়ে গেছেন। বিশ্বকাপ ইতিহাসে প্রথম ক্রিকেটার হিসেবে ১০০০ রান ও ৩০ উইকেটের ‘ডাবল’ এর মালিক এখন সাকিব।

আফগানিস্তান অধিনায়ক গুলবদিন নাইবকে শর্ট কভারে লিটন দাসের ক্যাচ বানিয়েই চূড়ায় উঠে গেছেন বিশ্বকাপে দুর্দান্ত ফর্মে থাকা সাকিব। বিশ্বকাপে গুলবদিন সাকিবের ৩০তম শিকার। সেখানেই থেমে থাকেননি, একই ওভারে মোহাম্মদ নবী ও পরে আসগর আফগানকেও ফিরিয়ে বিশ্বকাপে নিজের উইকেট সংখ্যাকে নিয়ে গেছেন ৩২-এ।

বিশ্বকাপ মাতিয়েছেন এমন কীর্তিমান অলরাউন্ডারদের সংখ্যা কম নয়। কিন্তু কপিল দেব-ইয়ান বোথাম থেকে শুরু করে আধুনিক যুগের জ্যাক ক্যালিস, কেউই এই চূড়ায় পৌঁছাতে পারেননি, যেখানে আজ পৌঁছালেন সাকিব। ব্যাট হাতে ৫১ রানের ইনিংস খেলার পথে প্রথম বাংলাদেশি হিসেবে বিশ্বকাপে ১ হাজার রান অতিক্রম করেছিলেন। অপেক্ষা ছিল বল হাতে দুটি উইকেটের। নিজের প্রথম ওভারেই রহমত শাহকে ফিরিয়ে অপেক্ষাটা নামিয়ে এনেছিলেন এক উইকেটে। ২৯তম ওভারে গুলবদিনকে ফিরিয়েই পেয়ে গেলেন রেকর্ডটির দেখা।

এর আগে বিশ্বকাপে ৯০০ রান ও ২৫ উইকেটের ‘ডাবল’ ছিল সাকিবসহ মাত্র তিনজন ক্রিকেটারের। বাকি দুজন ছিলেন অস্ট্রেলিয়ার স্টিভ ওয়াহ ও শ্রীলঙ্কার সনাথ জয়াসুরিয়া। তিনটি বিশ্বকাপে (১৯৮৭, ১৯৯২ ও ১৯৯৯) মোট ৩৩ ম্যাচ খেলে ৯৭৮ রানের সঙ্গে ২৭ উইকেট পেয়েছিলেন অস্ট্রেলিয়ার কিংবদন্তি অধিনায়ক ওয়াহ। জয়াসুরিয়া খেলেছেন পাঁচটি (১৯৯২-২০০৭) বিশ্বকাপে ৩৮ ম্যাচ। ১১৬৫ রানে পাশাপাশি বাঁ হাতি স্পিনে পেয়েছেন ২৭ উইকেট।